বিমানসেনা পদে চাকরি, ন্যূনতম যোগ্যতা এসএসসি || bangladesh biman sena job circular

চাকরি চাই ডেস্ক
bangladesh-biman-sena-job-circular
নতুন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ বিমানবাহিনী।বিমানসেনা পদে দেশের সবকটি জেলা থেকে নিয়োগ দেওয়া হবে।পদটির আওতায় টেকনিক্যাল ট্রেড, নন-টেকনিক্যাল, প্রোভোস্ট ও জিসি ট্রেড, মিউজিক, সাইফার অ্যাসিস্ট্যান্ট ও শিক্ষা প্রশিক্ষক নিয়োগ দেওয়া হবে।বিজ্ঞপ্তি অনুযায়ী শুধু বাংলাদেশি পুরুষেরা আবেদন করতে পারবেন।
শিক্ষাগত যোগ্যতা
জীববিজ্ঞানসহ বিজ্ঞান বিভাগ থেকে কমপক্ষে জিপিএ ৩.৫০ পেয়ে  এসএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন টেকনিক্যাল শাখায়।নন-টেকনিক্যাল, প্রোভোস্ট শাখায় আবেদনের জন্য যেকোনো বিষয় থেকে ন্যূনতম জিপিএ ৩.৫০ পেয়ে এসএসসি পাস করতে হবে।মিউজিক শাখায় আবেদন করতে পারবেন যেকোনো বিষয় থেকে ন্যূনতম জিপিএ ২.৫০ পেয়ে এসএসসি পাস প্রার্থীরা। সাইফার অ্যাসিস্ট্যান্ট পদে আবেদনের জন্য কম্পিউটার সায়েন্স, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বা ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে দ্বিতীয় শ্রেণির ডিপ্লোমা বা সমমান ফল অথবা দ্বিতীয় শ্রেণির স্নাতক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। এ ছাড়া বিএ বা বিএসএস পরীক্ষায় ন্যূনতম দ্বিতীয় শ্রেণি প্রাপ্ত প্রার্থীরা শিক্ষা প্রশিক্ষক পদে আবেদন করতে পারবেন।
শারীরিক যোগ্যতা
টেকনিক্যাল ট্রেড, নন-টেকনিক্যাল, মিউজিক, সাইফার অ্যাসিস্ট্যান্ট ও শিক্ষা প্রশিক্ষক পদে আবেদনের জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি এবং প্রোভোস্ট ও জিসি ট্রেড পদে আবেদনের জন্য উচ্চতা পাঁচ ফুট আট ইঞ্চি হতে হবে।
সব শাখায় আবেদনের জন্য বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।
প্রার্থীদের দৃষ্টিশক্তি অবশ্যই ৬/৬ থাকবে। প্রার্থীদের ওজন বয়স ও উচ্চতা অনুযায়ী নির্ধারণ করা হবে।
পরীক্ষা পদ্ধতি
টেকনিক্যাল ট্রেড পদে আইকিউ, গণিত, পদার্থ বিজ্ঞান ও ইংরেজি বিষয়ে লিখিত পরীক্ষা, ডাক্তারি পরীক্ষা ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে।
তবে নন-টেকনিক্যাল, প্রোভোস্ট ও জিসি ট্রেড, মিউজিক, সাইফার অ্যাসিস্ট্যান্ট ও শিক্ষা প্রশিক্ষক পদে আইকিউ ও ইংরেজি বিষয়ে লিখিত পরীক্ষা, ডাক্তারি পরীক্ষা ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে।
আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা দুইভাবে বিমানসেনা পদে আবেদন করতে পারবেন।প্রার্থীরা ১৫০ টাকা পে-অর্ডারের বিনিময়ে সরাসরি বিজ্ঞাপনে উল্লেখিত ঠিকানা থেকে আবেদনপত্র সংগ্রহ করতে পারবেন। এ ছাড়া বিমান বাহিনীর ওয়েবসাইট থেকে অনলাইনে আবেদন করা যাবে। এ ক্ষেত্রে বিজ্ঞাপনে উল্লেখিত নিয়মে ১৫০ টাকা আবেদনপত্রের মূল্য বাবদ পরিশোধ করতে হবে।
আগামী ১৬ আগস্ট থেকে ১৪ ডিসেম্বর পর্যন্তদেশের বিভিন্ন বিভাগে নিয়োগ পরীক্ষা নেওয়া হবে।নিয়োগ পরীক্ষা প্রতিদিন সকাল ৮টায় শুরু হবে।
বিস্তারিত জানতে বিমানবাহিনী প্রকাশিত বিজ্ঞাপনটি দেখুন-

Copy

Comments

Post a Comment

Popular posts from this blog

All Public University admission test information 2017-18 Bangladesh

NU Honours 4th Year Routine 2017 [Session 2012-13]

HSC Board Challenge Result 2017 Check by SMS: RSC