সেরা ৫টি বিশ্বকাপ ফুটবল এর ডিজাইন


সেরা ৫টি বিশ্বকাপ ফুটবল এর ডিজাইন


আজ আমরা একটু অন্যরকম বিষয় নিয়ে কথা বলব।আজ কথা বলব সেরা পাচটি বিশ্বকাপ ফুটবল বা ফিফা ওয়ার্ল্ডকাপ এর সেরা ডিজাইন করা পাচটি ফুটবল নিয়ে। আমরা কেবল ভাবি ফুটবল হল কেবল প্লাস্টিক বা চামড়া দ্বারা তৈরি গোলাকার একটি জিনিস,তাইনা?
https://albdsite.blogspot.com/2017/08/httpsfast.html

জার্মান স্পোর্টসওয়্যার ও ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার অ্যাডিডাস হল পপ সংস্কৃতির কেন্দ্রবিন্দু এবং জনপ্রিয় ডিজাইন আইকন। কোনে পন্যে অ্যাডিডাস এর লোগো লাগিয়ে দিয়েই সেই পন্যের বিক্রি অনেক বাড়িয়ে দেয়া যায়, বাংলাদেশে তা প্রমানিত অ্যাডিডাস এর পরিচিতি বৃদ্ধি এই ফুটবল থেকেই।
কয়েক দশক যাবত এই অ্যাডিডাস বিশ্বকাপ ফুটবল এর ডিজাইন এবং স্পন্সর করে তাদের জনপ্রিয়তা এই বিশ্বব্যাপী সমাদ্রিত করেছে। তারা প্রতিবার বিশ্বকাপ এর আসরে অন্যন্য এক ডিজাইন এর ফুটবল ডিজাইন করে সেটিকে অন্যতম একটি আকর্ষন হিসেবে মানুষের সামনে তুলে ধরে আসছে।
https://albdsite.blogspot.com/2017/08/httpsfast.html
সর্বশেষ ২০১৪ সালে অ্যাডিডাস ব্রাজুকা নামক ফুটবল ডিজাইন ও উৎপাদন করে বিশ্বকাপ ২০১৪ ব্রাজিল আসরের জন্য। ব্রাজুকা একটি ব্রাজিলিয়ান শব্দ যার অর্থ কিছুটা হল ব্রাজিলিয়ানন জীবন পদ্ধতি।

FeverNova(২০০২)


অ্যাডিডাস এর ১৯৭৮ সালে Tango ডিজাইন প্রবর্তনের ২০ বছর পর সেই ধাচের প্যাটার্ন থেকে বেড়িয়ে নতুন ডিজাইন এর ফুটবল আনে; যার নাম FeverNova। এখানে এই ফুটবলটির কালার প্যাটার্ন আগের Tango ফুটবল এর শৈলি থেকে ভিন্নতর এখানে একটি তিনটুকরো আকৃতি ফুটবল এর ষড়ভুজ বা হেক্সাগন গুলোকে স্পর্শ করে একটি একটি ত্রিভুজাকার বলতে ত্রিকোণাকার  নকশা তৈরি করেছে। এতে ব্যবহৃত কালার এবং ডিজাইন আশিয়ান সংস্কৃতিকে তুলে ধরে।সব আর্কর্ষনীয় ফুটবল ডিজাইন এর ভেতর এটি একটি।

Tango(১৯৭৮)


FeverNova ফুটবল ডিজাইন এরও ২০ আগে অ্যাডিডাস ১৯৭৮ সালের আর্জেন্টিনা বিশ্বকাপ এর জন্য যে ফুটবলটি তৈরি করেছিল তার নাম হল Tango। Tango এর পরে ২০ বছর অ্যাডিডাস এরূপ কোনো ডিজাইন এর ফুটবল আনেনি তাই এই ট্যাংগো ডিজাইন ব্যাপক জনপ্রিয়তা পায়।
এই ফুটবলের ডিজাইনে দেখা যায়, স্বতন্ত্র তিন পার্শ্বযুক্ত আকার যা ফুলটবলের প্যানেল বা ষড়ভূজগুলির ওপর মুদ্রিত একটি বৃত্তাকার আকৃতি তৈরি করে। এই ডিজাইনটি এতটা নিখুত ছিল এবং এটা এতটা জনপ্রিয় হয়েছিল যে, এটি ৮০ দশকে ছেলে-মেয়েদের ফুটবলের একটি ভাইরাল ডিজাইন হিসেবে পরিচিত হয়ে গিয়েছিল।

+TeamGeist(২০০৬)


অ্যাডিডাস এর প্লাস টীমগেস্ট ই এমন একটি ডিজাইন; যেখানে মৌলিকভাবে অ্যাডিডাস তাদের ঊৎপাদন প্রক্রিয়ায় পরিবর্তন ঘটিয়েছে।এই ফুটবলের ডিজাইন একটু বিশেষভাবে লক্ষ্য করলে দেখতে পারবেন এখানে চিরচলিত ফুটবলের মতন কোনো পঞ্চভুজ বা ষড়ভুজ আকৃতির প্যাটার্ন নেই। বলটি একদম গোলাকার নতুনত্ব সম্পন্ন একটি ডিজাইন। জার্মানীতে ফিফা বিশ্বকাপ ২০০৬ আসরের জন্য এই ফুটবলটি ডিজাইন করা হয়।

Telstar durlast(১৯৭৪)


১৯৭৪ সালে ডিজাইন হওয়া Telstar ফুটবলটি সবচেয়ে বেশী বিশ্বব্যাপী জনপ্রিয় হওয়া একটি ডিজাইন। আপনি আপনার আশেপাশের ১০ জন মানুষকে ফুটবল আকাতে বলেন। নিশ্চিত তারা এই Telstar ফুটবলটি আকিয়ে দেবে। সবাই পঞ্চভুজ ও ষড়ভুজ এর সমন্বয়ে গঠিত সাদাকালো একটি ফুটবল আাকিয়ে দেবে, এটি Telstar ফুটবল। এই Telstar ফুটবল এর সবচেয়ে পরিস্কার ভার্সন যেটি; তার নাম হল "Durlast"। এটি ১৯৭৪ সালে পশ্চিম জার্মানীতে বিশ্বকাপের জন্য বানানো হয়েছিল।

Azteca (১৯৮৬)


Azteca ফুটবলটি দেখতে বলতে গেলে অনেকটা Tango ফুটবল এর মতন। তবে একটু গভীরে গেলে বুঝা যায় এটা আসলে মেক্সিকো এর ম্যুরাল ও নির্মানশৈলিকে চিত্রায়িত করে। এটিই প্রথম ফুটবল যা একটি জাতির ঐতিহ্য এবং শৈলীকে বিশেষভাবে পরিস্ফুটিত করে। আশা করি আজকের ভিন্নরকম এই টিউনটি আপনার ভালো লেগেছে, ভালো লেগে থাকলে নির্বাচিত টিউন মনোনয়ন দিন। এর ভেতর কোন বিশ্বকাপ ফুটবলটি আপনার প্রিয়? নিচে টিউমেন্টে জানান।

Comments

Popular posts from this blog

All Public University admission test information 2017-18 Bangladesh

NU Honours 4th Year Routine 2017 [Session 2012-13]

HSC Board Challenge Result 2017 Check by SMS: RSC